বড়ো বিস্ময় জাগে (পর্ব-১০) | Baro Bismay Jage Ep#10

বড়ো বিস্ময় জাগে 
পর্ব-১০

গত পর্বে যে গল্প শুনিয়েছি, তা সবই কবির ১৫ থেকে ১৭ বছর বয়স পর্যন্ত ঘটে যাওয়া স্মৃতিকথা। তাঁর ছেলেবেলার আরো একটা ঘটনা আজ মনের মধ্যে গভীর রেখাপাত করছে।

উদারতা আর মনের নিষ্কলুষ পবিত্রতার সংজ্ঞা এক এক জনের কাছে এক এক রকম - এটাই বাস্তব। মহর্ষির ক্ষেত্রে সেই উদারতা দূরদৃষ্টির পটভূমিকায় অনেক বিস্তীর্ণ ছিল। পিতা দেবেন্দ্রনাথের তেমনই এক অকরুণ উদার স্নেহ-আশীর্বাদের কথা প্রৌঢ় রবীন্দ্রনাথের খুব মনে পড়ে। 

মহর্ষি দেবেন্দ্রনাথ ঠাকুর
.........."মহর্ষি তখন চুঁচুড়ায়। সেখানে আমার এবং জ্যোতিদাদার ডাক পড়িল। হারমোনিয়ামে জ্যোতিদাদাকে বসাইয়া তিনি আমার কাছে সব ক'টি নতুন গান একে একে শুনিলেন - কোনটি দুবার। গান গাওয়া যখন শেষ হইল তখন তিনি বলিলেন - "দেশের রাজা যদি দেশের ভাষা জানিত ও সাহিত্যের আদর বুঝিত, তবে কবিকে তো তাহারা পুরষ্কার দিত। রাজার দিক হইতে যখন তাহার কোন সম্ভাবনা নাই, তখন আমাকেই সে কাজ করিতে হইবে - এই বলিয়া তিনি একখানি পাঁচশো টাকার চেক আমার হাতে দিলেন"..........

রবিঠাকুরের জীবনস্মৃতিতে পিতা মহর্ষির অনির্বাণ উপস্থিতি। রবীন্দ্রনাথের কোন ইচ্ছেতেই মহর্ষি কখনো বাধা দেন নি।  বরং তিনি বিচক্ষণতার মাপকাঠিতে অপেক্ষা করতেন, কবে তাঁর সন্তান সত্য ও শোভনকে অন্তর দিয়ে গ্রহণ করবে। 

প্রৌঢ় রবীন্দ্রনাথ - কি ভাবছেন ?
........মনে আছে, "পিতার কাছে মানুষের অনেক বড়োলোকী হালচালের মজার গল্প শুনিতাম। ঢাকাই কাপড়ের পাড় গায়ে কর্কশ ঠেকিত বলিয়া এমন কিছু শৌখিন মানুষ ছিলেন, যাঁহারা তাহার পাড় ছিঁড়িয়া ফেলিয়া ঢাকাই কাপড় পরিত। 
---- গয়লা দুধে জল মেশাইত বলিয়া দুধ পরিদর্শনের জন্য ভৃত্য নিযুক্ত হইল, পুনশ্চ সেই ভৃত্যের কার্য-পরিদর্শনের জন্য দ্বিতীয় পরিদর্শক নিযুক্ত হইল এবং এইরূপে পরিদর্শকের সংখ্যা যতই বাড়িয়া চলিল, দুধের রং-ও ততই ঘোলা এবং পরে ক্রমশঃ কাকচক্ষুর মতো স্বচ্ছনীল হইয়া উঠিতে লাগিল। কৈফিয়ৎ চাহিলে গয়লা জানাইল - 'পরিদর্শক যদি আরো বাড়ানো হয়, তবে অগত্যা দুধের মধ্যে শামুক, ঝিনুক ও চিংড়িমাছের প্রাদুর্ভাব হইবে"।.........

বিস্ময় কোথায় ? 
প্রকৃতির কোলে ছাতিমতলা
এক একজন মানুষের কাছে জীবন-নির্বাহ তার পারিবারিক সংস্কৃতি, রুচিবোধ, অর্থনৈতিক স্বচ্ছলতা - এই সমস্ত ও আরো কিছু বিষয়ের উপর নির্ভর করে। যাকে আমরা বলতে পারি, a combination of - family tradition, values earned & financial understandings.  মহর্ষি যখন নিজে ছেলেমেয়েদের পড়াতেন অথবা তাদের সঙ্গে গল্প-মজলিসে সময় দিতেন, তখন তাদের সাথে গল্পের আকারে তথ্য ও আদর্শ বিনিময় করতেন। এও এক বিস্ময় - কারণ পৃথিবীর যাবতীয় আশ্চর্য হবার অন্বেষণের বীজ কোন শিশুকাল থেকে রবীন্দ্রনাথের মধ্যে কি অসামান্য কৌশলে বপণ করেছিলেন ! 

আজ একান্তে বসে চোখ বুজলেই এই ছবিগুলি সিনেমার ট্রেলারের মত একের পর এক ভেসে ওঠে। মনে পড়ে যায় জোড়াসাঁকো ও শান্তিনিকেতনের প্রথম দিকের টুকরো টুকরো ঘটনার কথা। 

সেই স্মৃতিচারণ গুরুদেবের চোখ দিয়ে আগামী পর্বে। 

'বড়ো বিস্ময় জাগে'/তপন বসু/পৃষ্ঠা-১০/চলবে ..........

'বড়ো বিস্ময় জাগে'র পরের পর্ব (১১) পড়তে চাইলে এখানে ক্লিক করুন
'বড়ো বিস্ময় জাগে'র ১ম পর্ব পড়তে চাইলে এখানে ক্লিক করুন। 

©tapan basu. all rights reserved.
Image Courtesy >(1)reflectiosofindia (2)wordpress (3)wikimediacommons

Comments

Popular posts from this blog

তপনের ডায়েরি ৭ / ৩১ আগস্ট ২০২১

তপনের ডায়েরি ৫ / ৫ আগস্ট ২০২১

স্টেরয়েড ছোট গল্প রচনা : তপন বসু