সাগরপারের ডায়েরি (পর্ব-১০) | Sagarparer Diary (Episode-10)

সাগরপারের  ডায়েরি
পর্ব-১০
আজকের প্রসঙ্গ : হোটেল ম্যাডিসন সুইটস, নিউ জার্সি


আমাদের থাকবার ব্যবস্থা হয়েছে Edison-এ Madison Suites Hotel-এ। এডিসন শহরটা নিউ জার্সি'র মধ্যিখানে অবস্থিত বলা যায়। Sir Thomas Alva Edison - বিখ্যাত এই বিজ্ঞানীর নামেই এই শহর। তাঁর বাড়িটা আমাদের হোটেল থেকে ৫/৬ মাইল দূরেই। এখানে কেউ কিলোমিটারে দূরত্ব মাপে না, মাইল হিসেবে চলে। যেমন পেট্রল বিক্রি হয় গ্যালন মেপে, লিটারে নয়। ৩.৮৭ ডলারে ১ গ্যালন মানে প্রায় পৌনে ৪ লিটার পেট্রল। এদের টাকার বিচারে প্রায় ৪ টাকায় ৪ লিটার পেট্রল। পার্থবাবু বললেন,'কখনো-কখনো এখানে ৩ ডলারে ১ পাউন্ড আলু বিক্রি হয় - যার অর্থ, আলুর থেকে জ্বালানি বেশি আবশ্যকীয় পণ্য !

রাতের খাওয়া হল বাঙালি মতে - আয়োজনকারী সংস্থা IIAP-এরই এক সদস্য বাঙালি নিজের উদ্যোগে রান্না করেছেন অতিথিদের খাওয়াবেন বলে। ভাত, ডাল, বাঁধাকপির তরকারি, মুরগির ঝোল আর চাটনি - অত্যন্ত সুস্বাদু রান্না। শেষ-পাতে সন্দেশের স্নিগ্ধ উপস্থিতি। নিজের কাজ ভুলে যাবার জোগাড়।

খাওয়া-দাওয়া শেষে একপ্রস্থ রিহার্সাল সেরে 'এডিসন'-এ আমাদের হোটেলে পৌঁছলাম রাট দু'টোর সময় - মানে ৫ আগস্ট। অপূর্ব সুসজ্জিত হোটেল, সুন্দর থাকার ব্যবস্থা করেছেন Organiser-রা।আমি আর শুভাশিস একটি Double Bed Room-এ Twin Sharing Basis-এ দখল নিলাম। খুবই বড় ঘর - অতি আধুনিক সরঞ্জামে ভর্তি। হোটেলের মালিক চীন-দেশের ! 😦 ভাগ্যিস ২০১১ !
হোটেলের প্রবেশপথের দু'পাশে সুন্দর বাগান - সে দেশের নানা জাতের গাছপালা দিয়ে সাজানো। 

পরদিনটা শনিবার। ঘুম ভাঙলো একটু দেরিতেই। প্রাতরাশ সেরেই আমাদের স্টেজ রিহার্সালে বেরোনো।  কাজেই সময় নষ্ট না করে আমরা যে যার মত তৈরী হয়ে নিলাম। গাড়ি এসে নিয়ে গেলো আমাদের অনুষ্ঠান মঞ্চে। সংগঠকদের ভাবনা ও ইচ্ছে খুবই ভাল - প্রচেষ্টাও আন্তরিক। সুপর্ণাদির ওপরেই দেখলাম যাবতীয় নির্ভরতা। আসলে তিনিই এই অনুষ্ঠানের রূপকার। কিন্তু  ভাবনার সঙ্গে প্রকাশ মেলাতে গেলে, তাকে সঠিক রূপদান করতে চাইলে ওনার পাশে যেরকম যোগ্য লোকের প্রয়োজন, তারই অভাব মনে হল। শেষ পর্যন্ত সমস্ত দায়িত্বই সুপর্ণাদি ওরফে IIAP সংস্থা আমার ওপরে ন্যস্ত করলেন। অনুষ্ঠান পরিকল্পনা, ভাষ্যরচনা, পরিচালনা তো ছিলই, এবার যুক্ত হল সঞ্চালনা - সঙ্গে মঞ্চ-সজ্জা ও সাউন্ড ম্যানেজমেন্ট। তবে সুপর্ণাদির চিন্তা-ভাবনা অত্যন্ত উন্নতমানের এবং রুচিপূর্ণভাবে রাবীন্দ্রিক।

সব ঠিক ছিল, কিন্তু এই সাউন্ড ম্যানেজমেন্ট-এর দায়িত্ব নিয়ে যে কি ভুল করেছিলাম, সে আর বলার নয়। আজ বলবোও না। সে গল্প তোলা রইলো পরের পর্বের জন্যে ...............    



সাগরপারের ডায়েরি/তপন বসু/পৃষ্ঠা-১০/চলবে ..........

'সাগরপারের  ডায়েরি'র পর্ব-১১ পড়তে চাইলে এখানে ক্লিক করুন। 
'সাগরপারের  ডায়েরি'র ১ম পর্ব পড়তে চাইলে এখানে ক্লিক করুন।

©tapan basu. all rights reserved.
Picture Courtesy > (1)tapanbasu (2)hotelroomsearch

Comments

Popular posts from this blog

তপনের ডায়েরি ৭ / ৩১ আগস্ট ২০২১

তপনের ডায়েরি ৫ / ৫ আগস্ট ২০২১

স্টেরয়েড ছোট গল্প রচনা : তপন বসু