সাগরপারের ডায়েরি পর্ব-৯ | Sagarparer Diary (Episode-9)

সাগরপারের  ডায়েরি
পর্ব-৯
আজকের প্রসঙ্গ : ডঃ গুহ'র চেম্বার ও নিউ জার্সি, মার্কিন যুক্তরাষ্ট্র


হাইওয়ে'র দু'দিকে সাজানো সৌন্দর্য, পার্থবাবুর সান্নিধ্য আর পথের ধারে জলপান - এই ত্রয়ীর সংস্পর্শে বাকি পথে মৌনব্রত নেওয়া আমাকে নিয়ে এল নিউ জার্সি শহরে ডঃ গুহ'র চেম্বার-এ। Dr. Guha Cardiac Thoracic Surgeon, complicated case handle করেন, সুতরাং Edison, New Jersy-তে তিনি একজন অতি পরিচিত, স্বনামধন্য ডাক্তার - যাঁর পসার এবং নাম-ডাকের ব্যাপ্তি তাঁকে 'বিখ্যাত' আখ্যা দিতে পারে। 

এহেন ডঃ গুহ'র ডাক এবার আমাদের দিকে। তাঁর উচ্চগ্রামের আহবান, 'এই যে Mr Basu, আমরা এইদিকে, আমার চেম্বার-এ চলে আসুন'। চেম্বারটি মূল দরজা দিয়ে ঢুকে ৭/৮টি কাঠের সিঁড়ি বেয়ে ডানদিকে - Elevated Wooden Floor। তাঁর চেম্বার-এই আমরা সকলে প্রথমে জমায়েত হলাম। চেম্বার মানে New Brunswick শহরে প্রায় ১০/১২ কাঠা জমির ওপর দু'তলা ছবির মত বাড়ি। বাড়ির সামনে পার্কিং লট'-এই প্রায় খান দশেক গাড়ি রাখা যায়। এই বাড়িতেই ডঃ গুহ'র প্র্যাক্টিস ও minor surgery। 

নিউ জার্সি স্টেটের সবথেকে ভালবাসার একটা ডাকনাম আছে - Garden State - নাম একেবারে সার্থক। অনির্বচনীয় সৌন্দর্যে ছড়ানো-ছেটানো বাড়িগুলো আধুনিক স্থাপত্যের উৎকৃষ্ট  নিদর্শন। প্রতি বাড়ির আশেপাশে প্রচুর সবুজ - সরকারের নির্দেশ অনুযায়ী। উঁচু-নিচু Landscape-এ মনে হয় যেন স্বর্গের কাছাকাছি আছি। ডাক্তারের চেম্বারটিও ভারী চমৎকার। বেসমেন্ট-এ গান-বাজনা করবার জন্যে প্রায় ২০০০ স্কো:ফুট জায়গা। গ্রাউন্ড ফ্লোর-এর বাঁদিকে বিশ্রাম-কক্ষ, সহকারীর ঘর, একটা মস্ত হল-ঘর। হলঘরটি সুচারু আসবাব ও তৈলচিত্রে সাজানো, ইচ্ছেমতো বসবার আয়োজন রয়েছে। চেম্বার থেকে এসে আমরা সেখানেই বসলাম।

গরম কফি এল, সঙ্গে সিঙাড়া ও আরো অন্যান্য আনুষঙ্গিক জলখাবার। মোহনদা দেখলাম খাওয়া-দেওয়ার ব্যাপারে নিজের শরীরের কাছে পরাধীনতা স্বীকার করেন নি। কোন ছুৎমার্গ নেই, নিয়ম-কানুনের ধার ধারেন না এবং যথেষ্ট 'খাদ্যরসিক'। বেশ কিছু কণ্ঠশিল্পীকে দেখেছি, কণ্ঠ দিয়ে শরীরে প্রবেশ করে এমন যে কোন কিছুতেই তাঁরা অত্যন্ত সচেতন; তাই হাওয়া থেকে খাবার খাওয়া - দু'এরই আগে-পরে তাদের মানসিক চাপ কণ্ঠে (পড়তে হবে খাদ্যনালীতে) পৌঁছনোর আগেই তাকে স্বাদহীন করে তোলে। তখন তাকে খাইয়ে অথবা তার সামনে খেয়ে কোন আনন্দ নেই। যদিও এর অনেক ব্যতিক্রমও চাক্ষুষ করেছি। মোহনদা, আগেই বলেছি, এ সবের উর্দ্ধে। বাকিদের মধ্যে আমারই একমাত্র উপরোক্ত শ্রেণীবিভাজন আছে এবং খাদ্য-অখাদ্যে মানবিক ও মানসিক বিচার আছে - তবে এবেলার আয়োজনে খাদ্য-সংহারে কোন অসুবিধে হয় নি। 

ডাক্তার বললেন,'আমাদের ইচ্ছে ছিল আপনারা আরও ক'দিন আগে আসুন - তাহলে অনুষ্ঠানটারও যথেষ্ট মহড়া হত আবার শহরটাও ঘুরে বেড়ানো যেত। দেখা যাক, কত সুষ্ঠুভাবে বাকিটা সাঙ্গ করা যায়। ভিসা অফিসের কড়াকড়িতে ('বাড়াবাড়িতে' সঠিক প্রতিশব্দ) আমাদের প্ল্যান কাজ করল না। তবে আপনারা সকলে এসে গেছেন, আমরা অনেকটা নিশ্চিন্ত'। আমরাও যথেষ্ট নিশ্চিন্ত মার্কিন মুলুকে নিরাপদে পৌঁছে।

এরপর হোটেলে চেক-ইন করব - পরের পর্বে ............

সাগরপারের ডায়েরি/তপন বসু/পৃষ্ঠা-৯/চলবে ..........

'সাগরপারের  ডায়েরি'র পর্ব-১০ পড়তে চাইলে এখানে ক্লিক করুন। 
'সাগরপারের  ডায়েরি'র ১ম পর্ব পড়তে চাইলে এখানে ক্লিক করুন। 

©tapan basu. all rights reserved.
Picture Courtesy > (1)vitals.com (2)EE&K

Comments

Popular posts from this blog

তপনের ডায়েরি ৭ / ৩১ আগস্ট ২০২১

তপনের ডায়েরি ৫ / ৫ আগস্ট ২০২১

স্টেরয়েড ছোট গল্প রচনা : তপন বসু