সাগরপারের ডায়েরি-পর্ব ২ | Sagarparer Diary (Episode-2)

সাগরপারের  ডায়েরি
পর্ব-২

এই আমার প্রথম আমেরিকা যাত্রা। প্লেনে বসে খুব মনে পড়ছে ছোটবেলার একটা ঘটনা - আমার বয়স তখন আট। গানের প্রতি অদম্য আগ্রহ দেখে আমার মা ভর্তি করে দিয়েছিলেন পাড়ার গানের স্কুলে। কিন্তু আসলে মা ছিল আমার প্রথম সঙ্গীত-গুরু। মায়ের নিরলস পরিশ্রমের মাঝে আমি যখন গান নিয়ে বসতাম, তখন লক্ষ্য করতাম সমস্ত কাজ ফেলে মা আমার পাশে। প্রসঙ্গতঃ, মা খুব ভাল গান গাইতে পারত।  কিন্তু নানা কারণে সেই গুণ বাস্তবে কাজে লাগে নি। মায়ের সাহচর্য আর বাবার নির্বাক স্নেহময় প্রশ্রয়ে আমি গান-পাগল হয়ে উঠতে থাকলাম। বেশ বুঝতাম, পৃথিবীর অন্যান্য যে কোন বিষয় থেকে গানই আমাকে সবথেকে বেশি আনন্দ দেয়। ৮ বছরের সেই 'আমি'টার চোখে এঁকে দেওয়া স্বপ্ন আজ আরেক অভিজ্ঞতার মুখোমুখি। 

সুপর্ণাদির সঙ্গে বড় জোর আরো বার দুয়েক ফোনালাপ, তারপর নিউজার্সির Indian Institute of Performing Arts-এর সরকারি আমন্ত্রণ - এটুকুতে সত্যিই ভাবিনি এতো অল্প আলোচনাতেই একটা সম্পূর্ণ সান্ধ্য-অনুষ্ঠানের আয়োজন পূর্ণতা পেতে পারে। তাও এত কম সময়ে, মার্কিন কন্স্যুলেট-এর বিস্তর বাধা-বিপত্তি কাটিয়ে।

২রা আগস্ট ২০১১তে যখন আমেরিকান ভদ্রলোক বললেন, 'Your Visa is approved, Wish you a pleasant journey' - তখন মনে হলো, 'আরে ! এবার তো যেতেই হচ্ছে !'

মায়ের আর আমার স্ত্রী স্বপ্না'র উৎসাহের অন্ত নেই। যেন ফ্যামিলি পিকনিকে যাওয়া হবে এমনটাই তাদের হাবভাব। পরিচয় আর সম্পর্কের মহিমা এমন করে বারবার উজ্জ্বলভাবে ধরা দেয় বলেই বোধ হয় একে 'পরিবার' বলে।  
তপন বসু / চলবে .......
'সাগরপারের  ডায়েরি'র পরবর্তী পর্বের (৩য়) জন্য এখানে ক্লিক করুন। 

'সাগরপারের  ডায়েরি'র ১ম পর্ব পড়তে চাইলে এখানে ক্লিক করুন। 


© tapan basu. all rights reserved.

Comments

  1. Eto bhalo sikarukti tomar bhalo lage tai aj o pore chokhe jol elo.tomar kache bose e golpo sona r aj mobile khule pora durokom anubhuti te ami matoyara...pronam nio...piyu.

    ReplyDelete

Post a Comment

Popular posts from this blog

তপনের ডায়েরি ৭ / ৩১ আগস্ট ২০২১

তপনের ডায়েরি ৫ / ৫ আগস্ট ২০২১

স্টেরয়েড ছোট গল্প রচনা : তপন বসু