শানওয়ালা (কবিতা) by তপন বসু

শানওয়ালা
(কবিতা)

'শান দেবেন নাকি ?
ছুরি, কাঁচি, বঁটিতে শান ? দেবেন নাকি' ?

......... শহরের মূল রাস্তা থেকে আমাদের পাড়ার মোড়ে হাঁক দিয়ে যাচ্ছে শানওয়ালা। 

আমি তাকে ডাকলাম .........


ও শানওয়ালা !
আমার বাড়ির যন্ত্রে আরেকটু শান চাই -
আলু, পটল, পাকা এঁচোড় - যারা আমার থেকে দুর্বল ও শীর্ণ 
ধারালো ছুরির ভয় দেখিয়ে
এসো, ওদের বশ্যতা মানাই। 

বয়স যে আমার শক্তি কমিয়েছে -
ও শানওয়ালা !
আমার অস্ত্র ধারালো রেখো  -
চেতনাহীন সব্জিমণ্ডলীর খাদক হয়েই পুষ্ট থাকি -
নইলে আমার যে কিছুই করার নেই,
তুমি কি আমাকে তেমনই নিস্পৃহ দেখো ? 

শানওয়ালা, তোমার চাকায় শক্তি আছে
তুমি বিক্রি করো ভয়  -
আস্ফালনকে স্ফীত করে 
দেখাও মধ্যবিত্তের জয়। 

তোমার কাছে আমিও কিনছি ভয়
অন্যকে দেখাব বলে,
এও জানি আমি ক্রমশঃ ফুরোচ্ছি 
অনেক না ভাল লাগা নিয়ে, তলে তলে। 

ও শানওয়ালা !
তোমার কোন বন্ধু আছে ?
যে দিতে পারে আমার ইচ্ছে-মগজে শান ?
আমি যে শুনছি আগামীর ডাক -
বুদ্ধিজীবী মানুষের আহ্বান। 

ধারালো অস্ত্র বেজায় ছিল
বিধাতার দেওয়া বুদ্ধির ঘরে 
অতি-বুদ্ধির ভোঁতা ব্যবসায় 
মাশুল গুনেছি মরীচিকা জ্বরে। 

ও শানওয়ালা !
এবার যে দেখছি নতুন স্বপ্ন !
বিবর্ণতা ম্লান 
ঢেউয়ের দোলায় শুনছি যেন 
নতুন দেশের গান। 

সামনের পথে কুয়াশা আছে,
তুমিও তো আছ শানওয়ালা -
কুয়াশার ওই আঁচল-চাদরে 
ঘুমোয় স্বপ্ন-ফেরিওয়ালা। 

এ পথ এবার পাড়ি দেব,
শানওয়ালা....... 
তোমাকে সঙ্গে নিয়ে -
শান পড়বে মগজাস্ত্রে 
'শানদার' হবে ভূমিপুত্র 
মাভৈ: মন্ত্রে নতুন সকাল ......
হাঁটবে আলোর রাস্তা দিয়ে।।

তপন বসু / ১৩ই জুন ২০২১

Comments

Popular posts from this blog

তপনের ডায়েরি ৭ / ৩১ আগস্ট ২০২১

তপনের ডায়েরি ৫ / ৫ আগস্ট ২০২১

স্টেরয়েড ছোট গল্প রচনা : তপন বসু