ঘড়ি (কবিতা) by তপন বসু

ঘড়ি (কবিতা)

ঘড়িটা হঠাৎ দেখলাম থেমে গেছে -
আজ সকালে ঘুম ভেঙেছে বেলায়,
ছুটির দিনের আলস্যি নিয়ে -
দেখলাম -
ঘড়িটা থেমে রয়েছে। 

থেমে গেছে কাল রাতে ;
এখনও আমার ঘুম লেগে আছে চোখে -
কাল রাতে বিনিদ্র ছিলাম 
একটা ফোনের প্রতীক্ষায় -
যাকে অভ্যন্তরে বেঁধে রাখি ভালোবাসার শিকলে 
তার ফোন -

সে আমার বন্ধু না প্রেয়সী জানি না ;
শুধু জানি আমার সংগীত ও সাহিত্য পিপাসু মনের 
সে দোসর -
যেখানে আমার লেখনী, সুরের চরাচর, 
মানসিক অভিব্যক্তির অনাবিল উদ্ভাস। 

তার চোখের তারার রং পরিবর্তন -
আত্মতৃপ্তির গরিমা অনুভব করি, 
ফোনের এপ্রান্তে -
............কিন্তু ফোনটা আসেনি। 

যতক্ষণ ফোনের অপেক্ষায় ছিলাম -
মগজের উচ্চসূত্র 
নির্গত করেছে নতুন কবিতা,
নতুন গল্পের আরও নব্যতর প্লট,
স্বরবর্ণ-ব্যঞ্জনবর্ণের বর্ণময় ছুটোছুটি 
ক্লান্ত করেছে আমার আকাঙ্খাকে - 
ঘুমিয়ে পড়েছি কখন -
...........ফোনটা বাজেনি। 

আজ, এইমাত্র .............
ব্যাটারী বদলাতে গিয়ে দেখি,
ঘড়িটা আবার চলতে শুরু করেছে -
ঠিক ততটা পিছিয়ে থেকে,
যতটা রাত আমি জেগে ছিলাম।। 

তপন বসু / 5.6.2021
Image Couresy > unsplash

Comments

Popular posts from this blog

তপনের ডায়েরি ৭ / ৩১ আগস্ট ২০২১

তপনের ডায়েরি ৫ / ৫ আগস্ট ২০২১

স্টেরয়েড ছোট গল্প রচনা : তপন বসু