স্বর্ণযুগের পঞ্চপ্রদীপ - Musical webseries in Ragranjani webTV

~ স্বর্ণযুগের পঞ্চপ্রদীপ ~


এই শনিবার ২১শে নভেম্বর ঠিক রাত ৯টায় শুরু হচ্ছে রাগরঞ্জনী ওয়েব টিভির নতুন ধারাবাহিক "স্বর্ণযুগের পঞ্চ-প্রদীপ"। আজ বাংলা সঙ্গীতের জগতে এক নতুন দিগন্ত দেখানো মহান সুরকার-সঙ্গীতস্রষ্টা সলিল চৌধুরীর জন্মদিবস। ১৯২৫শে যখন তাঁর আবির্ভাব হল, সেই বছরে রবীন্দ্রনাথ লিখলেন 'গৃহপ্রবেশ' নাটক। আমি কেমন যেন বিহ্বল হয়ে পড়ি, যখন সময়ের সঙ্গে সুর মেলাই - তখন আর এই ঘটনাগুলোকে mere coincidence বলে মানতে ইচ্ছে করে না। আমি দেখি, বাংলার কৃষ্টি-জগতে গৃহপ্রবেশ ঘটল আরেক দিগজয়ী শিল্পীর। রবীন্দ্রনাথকে যদি তপস্বী বলে বিশ্বাস করি, তাহলে এই নাটকের গতিপ্রকৃতি নানাভাবে বিচরণ করলেও, নামকরণ হয়তো বা সলিল চৌধুরীর আগমনের ইঙ্গিত। যাক, এই কল্পনাজালে জড়িয়ে পড়লে কারোর কারোর তা অবান্তর মনে হতেও পারে। তাই মূল বক্তব্যে আসি, সলিল চৌধুরীর জন্মদিনকে মনে রেখে তাঁর সৃষ্টির প্রতি সম্মান জানিয়ে, এই শনিবার থেকে আমাদের রাগরঞ্জনী ওয়েব টিভির ফেইসবুক-এর পাতায় শুরু হবে এই নতুন অনুষ্ঠান, যেখানে সলিল চৌধুরীর অত্যন্ত কাছের মানুষ, তাঁকে গুরু হিসেবে গ্রহণ করা বাংলা গানের জগতে আরো এক নক্ষত্র সুরকার-সংগীতপরিচালক শ্রী অভিজিত বন্দ্যোপাধ্যায় তাঁর আপন কথায় শোনাবেন সলিল চৌধুরীর সঙ্গে তাঁর অন্তরঙ্গতার কথা। আর হ্যাঁ, গানও থাকবে এই পর্বগুলোতে - অভিজিতদার সুযোগ্য ছাত্র-ছাত্রী ও কাছের মানুষেরা শোনাবেন গান, তাঁরই কথার সাপেক্ষে প্রসঙ্গক্রমে। 

রাগরঞ্জনী যে স্নিগ্ধ রুচিশীলতাকে প্রশ্রয় দিয়ে এসেছে বিগত ত্রিশটি বছর, এই ধারাবাহিক অনুষ্ঠান তার পথচলায় অন্যতম এক অমূল্য রতন - যা' অভিজিত বন্দ্যোপাধ্যায়ের মতো সমাজের এগিয়ে থাকা একজন সৃষ্টিশীল মানুষের পক্ষেই সম্ভব। 

'এ শুধু গানের দিন'-এ এবার এই লগন অবাক করবার, আত্মস্থ করবার, ভালবাসবার। সঙ্গে থাকবেন, ঠিক যেভাবে উদার মানসিক সহমর্মিতায় এই দীর্ঘ সময় ধরে আপন করেছেন, গ্রহণ করেছেন আমাদের যাবতীয় উপস্থাপনা। 

স্বর্ণযুগের এক স্রষ্টার নিজের কণ্ঠে স্বর্ণযুগের গল্প ও গান - 
সুরের আকাশে শুকতারা হয়ে শাশ্বত হোক 
বাঙালির মন, বাংলার মান।

design : priyanka 

Comments

Popular posts from this blog

তপনের ডায়েরি ৭ / ৩১ আগস্ট ২০২১

তপনের ডায়েরি ৫ / ৫ আগস্ট ২০২১

স্টেরয়েড ছোট গল্প রচনা : তপন বসু